তারাবির নামাজ

on Monday, July 30, 2012

তারাবির নামাজ

রমজান মাস শৃঙ্খলা,প্রার্থনা,শান্তি এবং আরও নানা ভাল গুন যা তোমার মনে আসে তার মাস।এই মাসে পৃথিবীর সকল মুসলিম তাদের সারাদিন রোজা রাখতে অতিবাহিত করে।এই মাসে মুসলমানেরা আল্লাহর আরও নিকটে আসার চেষ্টা করে কোরআন তেলাওয়াত করে,দিন রাত নামাজ পড়ে ক্ষমা চেয়ে এবং আল্লাহর রহমতের জন্য সুক্রিয়া আদায় করে।

রমজান মাসে মুসলমানেরা খাবার, পানিও এবং অন্যান্য শারীরিক প্রয়োজনীয়তা থেকে সম্পুরন বিরত থাকে।এর কারণ হল তোমার আত্মা কে পরিশুদ্ধ করা এবং তোমার মনোযোগ শুধু আল্লাহ কে সন্তুষ্ট করা এবং আত্ম দানের অভ্যাস করা।রমজান শুধু মাত্র না খেয়ে থাকা নয়,রমজান শুধু তোমাকে আল্লাহর নিকটে ই আনবে না তার সাথে সাথে তোমাকে গরিব্দের না খেয়ে থাকার কষ্ট টাকেও বুঝিয়ে দেবে।যার ফলে তুমি গরিব্দের ভগান্তি গুলো সম্পর্কে জানবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসবে এবং আল্লাহ কে তোমার উপর তার রহমত ন্দেয়ার জন্য সুক্রিয়া আদায় করবে।

রমজান মাসের বিশেষ নামাজ হল তারাবির নামাজ যা এশার নামাযের পর তাহাজ্জুত নামাজের সাথে আদায় করা হয়।আমরা এই লেখায় তাদের উভয়ের সম্বন্ধে বিস্তারিত জানব।

তারাবিহ এই শব্দটি একটি আরবি সব্দ হতে এসেছে জার অর্থ হল বিশ্রাম এবং প্রশান্তি।সত্যি কথা বলতে এই নামাজ পরতে অনেক বেশি সময় লাগে প্রায় ১ ঘণ্টা।এই নামাজের সময় নামাজ আদায়কারীকে কোরআন হতে সুরা পরতে হয় এবং নামাজের সকল কাজ গুলো করতে হয় এবং ৪ রাকাত নামাজ আদায় শেষে কিছু সময়ের জন্য বিশ্রাম নিতে হয়। যে কারণে এই নামাজ কে তারাবির নামাজ বলা হয়।

এই নামাজ নারী ও পুরুসের মসজিদে গিয়া আদায় করতে হয়। নিজে নিজে বাসায় বসে একা একা ও এ নামাজ আদায় করা যায়। এই নামাজের ঐচ্ছিক, কিন্তু অতিমাত্রায় বাঞ্ছনীয় এবং ব্যাপকভাবে চর্চা করা উচিৎ।সাধারণত মেয়েরা এই নামাজ বাসায় পড়ে থাকে কেননা এই নামাজ অনেক রাতে পরতে হয়।এবং স্বামী,সন্তান মসজিদে গিয়া এ নামাজ আদায় করে।

সৌদিআরব টেলিভিশান তারাবির নামাজ মক্কা, সৌদিআরব থেকে ইংলিশ সাব টাইটেল সহ সরাসরি সম্প্রচার করে।

এখানে যারা তারবির নামাজ আদায় করে তাদের জন্য কিছু প্রয়োজনীয় বিষয়;
ইফতার এর সময় পেট ভরতি করে খাবে না।আমি জানি তুমি সারাদিন নাখেয়ে অনেক বেশি ক্ষুদারত থাক।কিন্তু তুমি যদি বেশি খাও তবে তুমি নামাজ আদায় করতে পারবে না কেননা কারণ তখন তোমার ঘুম পাবে এবং তুমি নরতে পারবে না।তুমি নিশ্চয়ই বুঝেছ আমি কি বুঝাতে চেয়েছি।
ইফতারের পর সুবেনা তুমি মসজিদে যাওয়ার জন্য প্রস্তুতি নেবে তা না করলে তোমার ঘুম পাবে আওং সুতে ইচ্ছা করবে
প্রতিদিন কোরআন পরার চেষ্টা কর।
You can Read this Article in English Here

0 comments: