রমজান কেন মুসলমানদের কাছে এতটা গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ ?

on Monday, July 23, 2012

রমজান কেন মুসলমানদের কাছে এতটা গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ ?

ইসলাম পাঁচটি ভিত্তির উপর দাড়িয়ে আছে।এগুল হল নামাজ,রোজা,হাজ্জ,যাকাত এবং কালেমা।এগুলো সব গুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং সকল মুসলমানদের এগুলো মেনে চলতে হয়।রমজানে রোজা রাখা অনেক বেশি গুরুত্তপূর্ণ এবং ইসলামের একটি তাৎপর্যপূর্ণ উপাদান।এই মাসটি কেন এত তাৎপর্যপূর্ণ তার একাধিক কারণ আছে।

অনেক গুরুত্বপূর্ণ ঘটনা এই পবিত্র মাসে সংঘটিত হয়েছে।এই পবিত্র মাসে কোরআন অবতীর্ণ হয়েছে এবং যা সম্পূর্ণ জীবন বিধান।কোরআনের নানা জায়গায় রমজান মাসের গুরুত্তের কথা বলা হয়েছে।এই মাসে জান্নাতের দরজা খোলা হয় এবং জাহান্নামের রাস্তা বন্ধ হয়ে যায়।এ মাসে সবাই আল্লাহকে খুশি করার চেষ্টা করে যাতে তারা জান্নাতে স্থান পায়।

এমাসে একটি ভাল কাজ অন্ন মাসের অনেক গুলো ভাল কাজের সমান।এই মাসেই সবচেয়ে মহিমান্বিত রজনী লাইলাতুল কদর কে পাওয়া যায়।ঐ দিন প্রার্থনা ও বিশেষ নামাজের মাধ্যমে কাটানো হয়।এই রাত রমজান মাসের শেষ ১০ দিনের যেকোনো এক বিজোড় রাতে আসে।মানুষ রাসুল(সাঃ) এর দেওয়া বিশেষ চিহ্নের মাধ্যমে সনাক্ত করে।এটা সকলে বিশ্বাস করে যে ২৭তম রাতে ঐ রাত আসে। এই মাসের কোরআনের নাজিল হওয়া এবং এই বিশেষ রাত্রি এই মাসটি কে অনেক বেশি বিশেষ এবং তাৎপর্যপূর্ণ করেছে।

রোজা ধর্মীয় বাধ্যকতা এবং সকল মুসলিম কে যে কোন মূল্যে রোজা রাখতে হয়।রোজা তোমাদের উপর ফরয যেমন তোমার পূর্ববর্তীদের উপর ও ছিল যাতে তোমরা মুমিন হতে পার।রোজার মূল উদ্দেশ্য হল যারা না খেয়ে থাকে তাদের কষ্ট বুঝতে পারা।ইসলাম সাম্মতা এবং সেবার ধর্ম।এই মাস গুরুত্বপূর্ণ কেননা এই মাস মুসলিমদের গরিবকে সাহায্য করতে এবং সেবা করতে পথ দেখায়।মাসের শেষে গরিবদের ফেত্রা দেওয়া হয় আল্লাহকে তার বরকতের জন্য যা তিনি আমাদের দিয়েছেন তার জন্য ধন্যবাদ দেয়ার জন্য কিন্তু অনেকে আছে জাদের উপর আল্লাহর বরকত নেই।এই ফেত্রা গরিবদের কষ্ট কমায়।

এই মাস আমদের আমদের জীবন নতুন করে গরতে অনেক বেশি সাহায্য করে।রোজা আমাদের শুধু খাবার খাওয়া থেকে বিরত রাখেনা বরং এটি আমাদের সকল ধরনের কুকর্ম থেকে বিরত রাখে।আল্লাহ অপছন্দ করা এমন কোন কাজ তুমি অবশ্যই করবে না।রমজান আমাদের আরও ভাল হতে সাহায্য করে যাতে আমরা শুধু এই পৃথিবীতে নয় বরং মৃত্যুর পরের জীবনেও ভাল থাকতে পারি।রমজান মাসের এই পবিত্রতা ও তাৎপর্য আমরা মনে রাখব এবং এমন ভাবে পালন করব যাতে আল্লাহর রহমত অর্জন করতে পারি।

You can Read this Article in English Here

0 comments: